Clock


Button

Home

Wednesday, February 3, 2016

কম্পিউটার ইন্টারনেট ভাগাভাগি



একই ইন্টারনেট সংযোগটি পরিবারের অন্যান্য সদস্যদের স্মার্টফোন, ট্যাবলেট আর ল্যাপটপের সাঙ্গে ভাগাভাগি করে সবাই মিলে ব্যবহার করুন। আধুনিক সব ল্যাপটপেই তারহীন নেটওয়ার্ক কার্ড বা ওয়াইফাই সুবিধা থাকে। সুবিধাটি কাজে লাগিয়ে কাজটা করা যাবে সহজে।
ল্যাপটেপর ফাংশন বা Fn সাথে ওয়্যারলেস নেটওয়ার্ক কার্ডের বোতামটি চেপে ওয়াইফাই সুবিধাটি চালু করুন। এবার মডেম বা অন্য কোন মাধ্যমে ইন্টারনেটে যুক্ত হোন। ডেস্কটপের নিচের দিকে টাস্কবারের ডান কোণায় থাকা নেটওয়ার্ক আইকনে ক্লিক করে Open Network and Sharing Center লিংকে ক্লিক করুন। এবার বাঁয়ের প্যানেল থেকে Manage wireless networks অপশনে ক্লিক করে উপরের বার থেকে Add অপশনটি বাছাই করুন। সেখান থেকে Create an ad hoc network অপশনে ক্লিক করুন। তারপর নেক্সট চেপে নেটওয়ার্কের একটি নাম দিয়ে নিচে সিকিউরিটি কি-এর ঘরে সবাই সহজে মনে রাখতে পারবে এমন একটি পাসওয়ার্ড দিন। এর ঠিক নিচেই Save this network ঘরে টিক দিয়ে নেক্সট চাপুন। এবার বর্তমানে চালু থাকা ইন্টারনেট সংযোগটি এই নেটওয়ার্কের মাধ্যমে সবার সাথে ভাগাভাগি করবেন কিনা তা জানতে চাইবে। সম্মতি সূচক অপশনে ক্লিক করে ধাপটি সম্পন্ন করুন। ব্যাস, তৈরী হয়ে গেল নিজের বাড়িতে ল্যাপটপের মাধ্যমে ওয়াইফাই হটস্পট!
এখন অন্যদের স্মার্টফোন বা ল্যাপটপে ওয়াইফাই চালু করে স্ক্যান করুন। দেখবেন আপনার একটু আগে তৈরী করা নেটওয়ার্কটি দেখা যাচ্ছে। এই নেটওয়ার্কে যাঁরা সংযুক্ত হতে চান তাঁদেরকে আপনার দেওয়া পাসওয়ার্ডটি সরবরাহ করতে হবে। এভাবে একটি মাত্র ইন্টারনেট সংযোগ পরিবারের সবাই মিলে ব্যবহার করুন একসঙ্গে।
আরো জানতে Click করুন:
....................Entertainment

No comments:

Popular